২০২০ সালে মহালয়ার ৩৫ দিন পর পূজিত হবেন দেবী দুর্গা


বাংলা আপডেট নিউজঃ আগামী বছর মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো। ২০২০ সালে ১৭ই সেপ্টেম্বর মহালয়া। ষষ্ঠী ২২শে অক্টোবর। অর্থাৎ, মহালয়ার পড়েছে তার ১ মাস ৫ দিন পর। সাধারণত মহালয়া এবং মহাষষ্ঠীর মধ্যে ৬ দিনের ব্যবধান থাকে। তবে ২০২০ সালে মহালয়ার এক মাসেরও বেশি সময় পরে পূজিত হবেন দেবী দুর্গা।

 

বিশুদ্ধ সিদ্ধান্ত এবং গুপ্তপ্রেস দুই পঞ্জিকাই প্রকাশ করা হয়েছে- দুটি অমাবস্যা পড়ায় ২০২০ সালের আশ্বিন মাস মল মাস হিসেবে ধরা হবে। এই কারণেই পুজো হবে কার্তিক মাসে। একবিংশ শতাব্দীতে দ্বিতীয়বার এমন ঘটনা ঘটছে।

উল্লেখ্য, ১৮ বছর আগে অর্থাৎ ২০০১ সালেও এহেন পরিস্থিতি হয়েছিল।

 

বিশুদ্ধসিদ্ধান্ত পঞ্জিকার মনোজ লাহিড়ী জানান, “এক মাসে দুটি অমাবস্যা থাকলে তাকে মল মাস বলা হয়। এই মাসে কোনও শুভ অনুষ্ঠান করা যায় না বা হয় না। পরের বছর আশ্বিন এমনই একটি মাস। ফলস্বরূপ, দুর্গাপূজা সেই মল মাস শেষ না হওয়া অবধি অনুষ্ঠিত হবে না। তাই পুজো পিছিয়ে অনুষ্ঠিত হবে পরের মাসে অর্থাৎ কার্তিক মাসে।”

 

গুপ্তপ্রেস পঞ্জিকার জ্যোর্তিবিদ্যা গণনার প্রধান পুলক কুমার ভট্টাচার্য জানান, “২০২০ সালে ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত পিতৃপক্ষ। পিতৃপক্ষ শেষ হবে ১৭ সেপ্টেম্বর, মহালয়ার দিন, যা কিনা একটি অমাবস্যা। আর তার পরবর্তী অমাবস্যা রয়েছে ১৬ অক্টোবর। এই দুই অমাবস্যাই আশ্বিন মাসকে অশুভ করে তুলেছে। সুতরাং, দেবীপক্ষ শুরু হচ্ছে কার্তিক মাসের ১৭ অক্টোবর।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *